1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বিপর্যয়ের শঙ্কায় ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি

  • আপডেট টাইম : রবিবার, ২৭ নভেম্বর, ২০২২
  • ২১৫ বার পঠিত

অনলাইন ডেস্ক::রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতায় হুমকিতে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র- জাপোরিজিয়া। যেকোনো মুহূর্তে বিপর্যয়ের শঙ্কায় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএ। নিরাপত্তা নিশ্চিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখে ডিজেলে চালু রাখা হয়েছে চুল্লি।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান শুরুর পর পরই জাপোরিজিয়া দখলে নেয় রুশ বাহিনী। এরপর থেকে পরমাণুকেন্দ্রটি নিয়ন্ত্রণে নিতে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে ইউক্রেন।

নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্রটি পর্যবেক্ষণ করে আইএইএ জানায়, ৩০টিরও বেশি হামলার চিহ্ন শনাক্ত হয়েছে।

সম্প্রতি ইউক্রেনীয় বাহিনী আবারও হামলা শুরু করলে হুমকির মুখ পড়েছে চুল্লিটির নিরাপত্তা। বাধ্য হয়ে বন্ধ করে দেয়া হয় বিদ্যুৎ সরবরাহ।

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা চুল্লির ৬টি রিয়েক্টরের সবকটি নিরাপদ ও স্থিতিশীল বলে দাবি করলেও পারমাণবিক বিপর্যয়ের আশঙ্কা করছেন আইএইএ’র মহাপরিচালক রাফেয়েল গ্রোসি।

রুশ রাষ্ট্রীয় পরমাণু বিষয়ক সংস্থা রোসাটমের প্রধানের সঙ্গে বৈঠক করে হামলা বন্ধের পাশাপাশি পরমাণু কেন্দ্রটির চারপাশে সুরক্ষা জোন তৈরিতে জোর দিয়েছেন রাফেয়েল গ্রোসি।

৫ হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে জাপোরিজিয়া, যা ইউক্রেনে মোট সরবরাহের এক-পঞ্চমাংশ।

তবে বিদ্যুৎকেন্দ্রে হামলার জন্য একে অপরকে দায়ী করে বিবৃতি দিয়েছে রাশিয়া এবং ইউক্রেন।

রাফেয়েল গ্রোসি বলেছেন, ‘এই বিস্ফোরণের পেছনে যারাই থাকুক, অবিলম্বে বন্ধ করতে হবে। আমি আগেও অনেকবার বলেছি, আপনারা আগুন নিয়ে খেলছেন!’

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..